বরুণ দেবতার অভিশাপে কৃষকরা বর্তমানে ক্ষতিগ্রস্তের শিকার-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
১৩ ডিসেম্বর
সোমবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ  বিগত কয়েকদিন পূর্বে টানা বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের বর্তমানে অশ্রুতে জল, কপালে চিন্তার ভাঁজ, কি করবে তারা বুঝে উঠতে পারছে না। 

গত বাংলা শ্রাবণ মাসে কৃষকরা রঞ্জিত ধানের চাষ করেছিল বুক ভরা আশা নিয়ে উদ্দেশ্য ছিল ভাল ফলন হবে। কিন্তু বরুণ দেবতার অভিশাপে কৃষকরা বর্তমানে ক্ষতিগ্রস্তের শিকার। ধানের কৃষিজমি জলের টইটুম্বুর। কৃষি ক্ষেত্রের দান জলে ভিজে চারা ধানের সৃষ্টি হয়ে যায়। 

               হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

এমন বাস্তব চিত্রতেলিয়ামুড়া আরডি ব্লকের তৃষা বাড়ি এলাকায়। বিশেষ করে বৃষ্টির দিন গুলিতে কৃষি জমিতে জল লেগে থাকে। কারণ রেল লাইনের জন্য জল নিকাশি ব্যবস্থা গড়ে উঠেনি। এদিকে অগ্রায়ন মাসে কৃষকদের সেই পাকা রঞ্জিত দান কেটে ঘরে তোলার সময় কালে বরুণ দেবতার অভিশাপে অকাল বর্ষণের ফলে ক্ষতিগ্রস্ত কৃষকরা বর্তমানের দিশেহারা। যদিও রাজ্য প্রশাসন থেকে ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষি তত্ত্বাবধায়ক অফিসের মাধ্যমে সাহায্য সহায়তা দেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছিল। কিন্তু গ্রামীণ এলাকার বহু কৃষক সরকারি সাহায্যের কথা জানেই না।

সোমবার তৃষা বাড়িতে গিয়ে প্রত্যক্ষ করা গেল জলে টইটুম্বুর হয়ে থাকা কৃষি জমিতে কৃষকরা ধান কাটার কাজে ব্যস্ত। অন্যদিকে সোনালী রোদে ধান শুকানোর ও পালা চলছে। যাতে ক্ষতির পরিমাণ কিছুটা লাঘব হয়। সেই চেষ্টাটাই করছে ক্ষতিগ্রস্ত স্থানীয় কৃষকরা। স্থানীয় গুটিকয়েক কৃষক জানান, শ্রাবণ মাসে রঞ্জিত ধান রুপন করা হয়েছিল। আর সেই রঞ্জিত ধান শুখা মরশুমের শুরুতেই পাকা ধান কেটে ঘরে তোলার পালা। কিন্তু অকাল বৃষ্টিতে কৃষকদের সমস্ত আশা ভরসা ভেঙে চুরমার হয়ে গেল।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu