লোকালয়ে প্রায় প্রত্যেক দিন উন্মুক্ত তান্ডব চালাচ্ছে বনের বন্য হাতির দল-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
২১ ডিসেম্বর
মঙ্গলবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ বনদস্যুদের কারণে ধীরে ধীরে ফাঁকা হচ্ছে ঘন বনাঞ্চল। ফলে দেখা দিচ্ছে বনাঞ্চলে খাদ্য সঙ্কট। আর সে কারণেই লোকালয়ে প্রায় প্রত্যেক দিন উন্মুক্ত তান্ডব চালাচ্ছে বনের বন্য হাতির দল।

সোমবার রাতভর তেলিয়ামুড়া বনদপ্তরের অধীনস্থ চাকমাঘাট স্থিত ঠাকুর চাঁন বৈশ্য পাড়া এলাকায় বন্য হাতির তান্ডবে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় কয়েক লক্ষাধিক টাকা।জানা যায়, তেলিয়ামুড়া বণ দপ্তরের কর্মীরা যখন ব্যাস্ত মধু এবং মতি নামক দুই হতিকে নিয়ে মুঙ্গিয়াকামী হাতি ক্যাম্পে ঠিক সেই সময়ই বণ্য দাঁতাল হাতির উন্মুক্ত
 

              হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

তান্ডব অব্যাহত প্রায় প্রত্যেক দিন তেলিয়ামুড়া বনদপ্তরের অধীনস্থ বিস্তীর্ণ এলাকায়। বণ্য দাঁতাল হাতির উন্মুক্ত তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তেলিয়ামুড়া মহাকুমার কৃষককূল থেকে শুরু করে সাধারণ মানুষ জন। সোমবার রাতভর  বণ্য দাঁতালের দল তেলিয়ামুড়া বনদপ্তরের অধীনস্থ চাকমাঘাট ঠাকুর চাঁন বৈশ্য পাড়া এলাকার বাসিন্দা লব সরকার ও কুশ সরকারের বাড়িতে তান্ডব চালায়। এতে প্রায় এক থেকে দেড় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়। রাতভর তাণ্ডব চালিয়ে দুটি বসতঘর, টিভি,সহ আনুমানিক প্রায় ৫০ থেকে ৬০ কেজি ধান-চাল নষ্ট করে। 

যদিও দুইজন এ.ডি.এস টিমের হাতি তাড়ানোর কাজে নিযুক্ত ভলান্টিয়ার সহ এক বনকর্মী এবং পরিবারের লোকজনের রাতভর প্রচেষ্টায় শেষ পর্যন্ত মঙ্গলবার ভোর পাঁচটা নাগাদ হাতি তাড়াতে সমর্থ হয়।তবে প্রায় প্রত্যেক দিন যেভাবে বণ্য দাঁতালের দল লোকালয়ে এসে হানাদারি চালাচ্ছে তাতে স্বাভাবিক ভাবেই অনুমান করা যাচ্ছে ঘন বনাঞ্চল ধীরে ধীরে ফাঁকা হওয়ার কারণেই লোকালয়ে খাদ্য সঙ্কটের কারণে  ঢুকে পড়ছে বণ্য দাঁতালের দল। সাধারণ মানুষ জন চাইছে বণ্য দাঁতালের আতঙ্ক থেকে এবার নিস্তার পেতে, আর সে কারণে যেন স্থায়ী বন্দোবস্ত গ্ৰহণ করে তেলিয়ামুড়া বনদপ্তর। এখন দেখার বিষয় হাতির সমস্যা নিরসনে কবে নাগাদ স্থায়ী বন্দোবস্ত গ্রহণ করে তেলিয়ামুড়া বনদপ্তর।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu