১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত রাজ্যে ম্যালেরিয়া বিরোধী মাস পালন - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২ জুন
বুধবার

বিশেষ প্রতিনিধি:- ১ জুন থেকে ৩০ জুন প্রতি বছরের ন্যায় সারা দেশের সাথে ত্রিপুরা রাজ্যেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ম্যালেরিয়া বিরোধী মাস পালন শুরু হয়। ম্যালেরিয়া প্রবণ এলাকায় বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ধলাই, উত্তর ত্রিপুরা, খোয়াই, গোমতী, পশ্চিম ত্রিপুরা, সিপাহীজলা, দক্ষিণ ত্রিপুরা জেলার ম্যালেরিয়া প্রবণ এলাকার মানুষকে সচেতন করার লক্ষ্যে একটি প্রচার গাড়ি প্রচার করে চলছে। 

প্রচারের সময় বিভিন্ন জনবহুল এলাকায় প্রচার পত্র বিতরণ, প্রচার সামগ্রী প্রদর্শনও করা হচ্ছে। প্রত্যন্ত এলাকায় কোনও জ্বরের রোগী পাওয়া গেলে সঙ্গে সঙ্গে রক্ত পরীক্ষা করে ঔষধ দেওয়া হচ্ছে। জনগণের উপস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে, প্রচার গাড়ি থেকে কুইজ প্রতিযোগিতা করে জনগণের হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ম্যালেরিয়া বিরোধী মাস উদযাপনের অঙ্গ হিসাবে এটি একটি কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। 

তাছাড়াও নিয়মিত স্বাস্থ্য শিবির, মাস স্ক্রিনিং প্রভৃতি কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। রাজ্যের সমস্ত সরকারি স্বাস্থ্য কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণ ঔষধ এবং আরডি কিট সরবরাহ করা হয়েছে। সমস্ত ম্যালেরিয়ার রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হচ্ছে পতঙ্গ বাহিত রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের পক্ষ থেকে। রোগীদের স্বাস্থ্য পরীক্ষা করে সন্দেহ হলে ম্যালেরিয়ার রক্ত পরীক্ষা করা হচ্ছে এবং প্রয়োজন অনুযায়ী ঔষধ দেওয়া হচ্ছে। 

ম্যালেরিয়া প্রবণ এলাকায় ডিডিটি ছড়ানোর কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মশার প্রাদুর্ভাব কমানোর জন্য লার্ভা ভক্ষণকারী মাছ ছাড়া হচ্ছে বিভিন্ন জলাধারে। সামাজিক মাধ্যম, রেডিও, পত্রিকা পভৃতির মাধ্যমেও জনগণকে সচেতন করার কাজ চলছে পতঙ্গবাহিত রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের পক্ষ থেকে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu