আগরতলা লাইট হাউস প্রোজেক্ট এর অগ্রগতি - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২৯ মে
শনিবার

বিশেষ প্রতিনিধি:- ভারত সরকারের আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের গ্লোব্যাল হাউজিং টেকনোলজি চ্যালেঞ্জ ইন্ডিয়া উদ্যোগের ছয়টি প্রকল্পের মধ্যে একটি হচ্ছে আগরতলা লাইট হাউস প্রজেক্ট। প্রধানমন্ত্রী এই প্রকল্পটির উদ্বোধন করেন ১ জানুয়ারি ২০২১। আগরতলার এই প্রকল্পে সাতটি ব্লকে থাকবে ১,০০০টি ফ্ল্যাট। 

টুডার পক্ষ থেকে ইতিমধ্যে এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য আর্থিকভাবে দুর্বল ও কম আয়ের পরিবারদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে এবং এখন পর্যন্ত ৩১৫টি আবেদনপত্র জমা পড়েছে। ত্রিপুরা আরবান প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট অথরিটির কমিশনার (টিইউডিএ)এই সংবাদ জানিয়েছেন। জানানো হয়েছে, ভারত সরকারের আবাসন ও নগরোন্নয়ন বিষয়ক মন্ত্রক আমেদাবাদের মিৎসুমি হাউজিং প্রাইভেট লিমিটেডকে দায়িত্ব দেওয়া হয়েছে এই প্রকল্প নির্মাণের জন্য। 

নির্মাণ সংস্থা সেই অনুযায়ী ২০২১-এর মার্চ থেকে কাজ শুরু করেছে। গতপরশু নগরোন্নয়ন দপ্তরের সচিব কিরণ গিত্যে টুডা-র চীফ প্ল্যানার এবং অন্যান্য আধিকারিকদের নিয়ে কাজের অগ্রগতি জানার জন্য প্রকল্প এলাকা পরিদর্শন করেন। দেখা গেছে সাতটি ব্লকের মধ্যে তিনটি ব্লকের জন্য পাইল ফাউন্ডেশন-এর কাজ শুরু হয়েছে। 

এক নং ব্লকে ২৮৯টি পাইল-এর মধ্যে ১৪৫টি পাইল-এর কাজ শেষ হয়েছে, বি ব্লকে ৫১টি পাইল এবং ব্লক ডি-তেও ৫১টি পাইল-এর কাজ শেষ হয়েছে। এই তিনটি ব্লকে মোট ৪৪৫টি ফ্ল্যাট হবে। আগামী দুই মাসের মধ্যে এফ এবং জি ব্লকের ফাউন্ডেশনের কাজ এবং ডি ব্লকের পাইলিং-এর কাজ শেষ হবে বলে জানা গেছে। 

এরপরই বাকি ব্লকগুলির কাজ ধরা হবে। বর্তমানে নির্মাণ স্থলে ১টি রেডি মিক্স কংক্রিট প্ল্যান্ট, ২টি মোবাইল কংক্রিট ম্যাশিন, ৩টি ট্রানজিট মিক্সার, ২টি কংক্রিট পাম্প, ৩টি এক্সকেভেটর এবং ২টি পাইল বোরিং মেশিন রয়েছে। নির্মাণ কাজে ব্যবহারের জন্য। পুরো লাইট হাউস প্রজেক্ট-এর কাজ ২০২২ এর জুন এর মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu