৫০ হাজার কোটি টাকার লিক্যুইডিটি ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের- Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
৫ মে
বুধবার

বিশেষ প্রতিনিধি:- কোভিডের দ্বিতীয় ঢেউয়ে প্রায় বিধ্বস্ত দেশের অর্থনীতিকে কিছুটা ‘অক্সিজেন’ দেওয়ার উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(আরবিআই)। ঘোষণা করল ৫০ হাজার কোটি টাকার ‘লিক্যুইডিটি’। এই পরিমাণ অর্থ তার অধীনে থাকা রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলিকে দেবে আরবিআই। 

যাতে সেই অর্থে ব্যাঙ্কগুলি টিকা প্রস্তুতকারক সংস্থা, টিকার কাঁচামাল আমদানিকারী, টিকা সরবরাহকারী, হাসপাতাল, ডিসপেন্সারি, টিকা পরিবহণ সংস্থাগুলি ও কোভিড রোগীদের জরুরি প্রয়োজনে ঋণ দিতে পারে। ২০২২ সাল পর্যন্ত দেশের স্বাস্থ্য পরিষেবা ও পরিকাঠামোকে চাঙ্গা করে তুলতেই আরবিআই-এর এই পদক্ষেপ।বুধবার এই ঘোষণা করে আরবিআই-এর চেয়ারম্যান শক্তিকান্ত দাস বলেছেন, ‘‘এর ফলে, ব্যাঙ্কগুলি টিকা প্রস্তুতকারক সংস্থা, টিকার কাঁচামাল আমদানিকারী, টিকা সরবরাহকারী, হাসপাতাল, ডিসপেন্সারি, টিকা এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সংস্থাগুলি ও কোভিড রোগীদের জরুরি প্রয়োজনে ফের ঋণ দিতে সক্ষম হবে।’’

আরবিআই-এর চেয়ারম্যান এও জানান, প্রথম ঢেউ সামলে উঠে দেশের অর্থনীতি যখন ঘুরে দাঁড়াচ্ছিল ঠিক তখনই দ্বিতীয় ঢেউ নতুন সঙ্কটের জন্ম দিল। তবে এ বছর বৃষ্টিপাতের যে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন, তাতে খাদ্যমূল্যের মুদ্রাস্ফীতি হবে না বলেই ধারণা আরবিআই-এর চেয়ারম্যানের।সেই সঙ্গে তিনি আরও জানান, যাঁরা কেওয়াইসি আবেদনপত্র এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে জমা দিতে পারবেন না, তাঁদের বিরুদ্ধে জরিমানা বা কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu