এলাচ লেবু চাষ করে অনায়াসে স্বাবলম্বী হয়ে উঠতে পারেন যে কোনো ব্যক্তি - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১৯ মে
বুধবার

তেলিয়ামুড়া প্রতিনিধি:- আত্মনির্ভর ত্রিপুরা গড়ার ক্ষেত্রে এবং স্বাবলম্বী হওয়ার জন্য এলাচ লেবু চাষ খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া তেলিয়ামুড়ার হাওয়াই বাড়ি, পশ্চিম হাওয়াই বাড়ি, থ্যাংনাই, সহ আরো অন্যান্য এলাকার এলাচ লেবু রাজ্যের চাহিদা মিটিয়ে বহিরাজ্যেও পাঠানো হয় লেবুর চাহিদা পূরণের জন্য। 

কথাপ্রসঙ্গে এক লেবু চাষী জানান, অন্যান্য বছরের তুলনায় এ বছর করোনা অতি মারির কারণে তাদের ব্যবসা মন্দা। তিনি জানান এই হাওয়াই বাড়ী থেকে এলাচ লেবু রাজ্যের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়। এই লেবু বহি রাজ্যের শীলচরে ও পাঠানো হয়। 

গত ২০২০ সালে তেলিয়ামুড়া প্রাইমারি মার্কেটিং কো-অপারেটিভ সোসাইটি লেবু চাষীদের কাছ থেকে নায্য মূল্যে লেবু ক্রয় করেছিল। এতে লেবু চাষিরা লাভের মুখ ও দেখেছিলেন। ঐ লেবু চাষী অর্থাৎ সুভাষ দাস জানান, প্রতি লেবু বর্তমানে এক থেকে দের টাকা দামে বিক্রি হচ্ছে। 

কিন্তু অফ-সিজনে প্রতি লেবু বিক্রি হয় কুড়ি থেকে পঁচিশ টাকা দামে। স্বাভাবিক ভাবেই লেবু চাষিরা অফ-সিজনে লেবু বিক্রি করে অধিক পরিমাণে মুনাফা অর্জন করতে পারেন। তাই যে কোনো ব্যক্তি লেবু চাষ করে স্বাবলম্বী হয়ে উঠতে পারেন অনায়াসে কায়িক পরিশ্রমের মধ্য দিয়ে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu