এক মাস পর দৈনিক সংক্রমণ কমেতে পারে ১৫ থেকে ২০ হাজার - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২১ মে
শুক্রবার

বিশেষ প্রতিনিধি:- দেশে আছড়ে পড়েছে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ। প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। কিন্তু এরই মধ্যে আশার কথা শোনালেন গবেষকরা। বিশেষজ্ঞদের কথায়, জুন মাসের শেষ সপ্তাহের মধ্যেই কমবে সংক্রমণ। 

কিন্তু এর পাশাপাশি আগাম সংকট প্রসঙ্গে সতর্কও করছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, যদি টিকাকরণ ঠিকমতো না হয় বা সামাজিক দূরত্ববিধি মেনে না চলেন সাধারণ মানুষ, সেক্ষেত্রে পাঁচ-ছয় মাস পরে ফের আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ। করোনা সংক্রমণ নিয়ে গবেষণা চালাচ্ছেন আইআইটি হায়দ্রাবাদের তিন গবেষক। 

এই গবেষক দলের অন্যতম সদস্য ড. এম বিদ্যাসাগর জানান, টিকাকরণ প্রক্রিয়ায় আরও গতি আনতে হবে। তিনি আরও বলেন, যাঁরা করোনার প্রথম ঢেউয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পেরেছিলেন, দ্বিতীয় ঢেউয়ে দেখা যাচ্ছে তাঁদের ইমিউনিটি কমছে। 

উনার কথায়, করোনার বিরুদ্ধে যারা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পেরেছেন তাদের ইমিউনিটিও ৬ থেকে আট মাসের মধ্যে নষ্ট হয়ে যাচ্ছে। তিনি জানান, বিশেষজ্ঞদের হিসেব অনুযায়ী জুন মাসের শেষেই দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা ১৫ হাজার থেকে ২০ হাজারে নামতে পারে। 

তিনি আরও বলেন, কমপক্ষে দেশের ৫০ থেকে ৬০ শতাংশ মানুষের কাছে টিকা পৌঁছে দিতে হবে। পরের বছর জানুয়ারি মাসের মধ্যে ১০০ কোটি মানুষের কাছে টিকা পৌঁছে দিলে বিপদ এড়ানো অনেকটাই সম্ভব হবে, দাবি এই বিশেষজ্ঞের।

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu