Ad Code

Responsive Advertisement

মৌমাছি প্রতিপালন করে স্বাবলম্বী কমলনগরের বাসিন্দা নেপাল দেবনাথ- Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা 
১২ জানুয়ারি ২০২০  
মঙ্গলবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ প্রাকৃতিক সম্পদ গুলোর মধ্যে মৌমাছি দ্বারা মধু ও একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। মৌমাছির পাল বিভিন্ন ফুলের রস সংগ্রহ করে মৌচাকে মধু তৈরী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এই মধু বাজারজাত করে সংসার ও প্রতিপালন করা যায়। আত্মনির্ভর ভারত গড়ার ক্ষেত্রে এবং স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে মৌমাছির প্রতিপালন করেও স্বাবলম্বী হওয়া যেতে পারে। এমনই এক দৃশ্য পাওয়া গেল কমলনগরের বাসিন্দা নেপাল দেবনাথের বাড়িতে পা রেখে। 

তিনি দীর্ঘ ২৫-৩০ বছর ধরে মৌমাছির প্রতিপালন এবং মৌমাছির প্রজনন করে চলছেন মৌমাছির দ্বারা।তিনি কথা প্রসঙ্গে জানান, গোটা খোয়াই জেলাতে ১৫০ জন বেনিফিশিয়ারি রয়েছে যারা কিনা মৌমাছি প্রতিপালন করছেন। 


অপরদিকে নেপাল দেবনাথের নিজ বাড়িতেই ২০-২২ টি মৌমাছির বাক্স রয়েছে। যেগুলির মধ্যে পুরুষ মৌমাছি দ্বারা প্রজননের কাজ চলছে। তিনি এও জানান, মৌমাছি প্রজননের পাশাপাশি মৌমাছির বাক্সের মৌচাক থেকে মধু সংগ্রহ করছেন। 


তবে তিনি আবার মৌমাছি প্রতিপালন এবং প্রজননের খোয়াই জেলার মাস্টার ট্রেইনার। এর সুবাদে তিনি প্রতিটি বেনিফিশিয়ারির বাড়িতে ও যেতে হয় মৌমাছি প্রতিপালনের ক্ষেত্রে দেখা শোনা করার জন্য। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য

Close Menu