Ad Code

Responsive Advertisement

প্রত্যন্ত অঞ্চলের জুমিয়া পরিবার গুলোর জীবন ধারণের চিত্র - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা 
১২ ডিসেম্বর ২০২০  
শনিবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ বর্তমানে উন্নত কৃষি ব্যবস্থায় কৃষক সমাজ হাজার হাজার গুণ সাফল্য পেলেও এবং ত্রিপুরা রাজ্য থেকে কৃষি বিজ্ঞানীরা উপাধি পেলেও প্রত্যন্ত অঞ্চলের অধিবাসীরা যে কৃষি ব্যবস্থায় এখনো পিছিয়ে তা বলা বাহুল্য। এখনো প্রত্যন্ত অঞ্চলের জুমিয়া পরিবার গুলো জুম চাষের উপর নির্ভরশীল হয়ে পূর্বপুরুষদের দেখানো পথ অনুসরণ করে জুমের ফসল ফলিয়ে সংসার প্রতিপালন করে যাচ্ছেন। এরই এক উজ্জ্বল দৃষ্টান্ত আঠার মুড়া পাহাড়ের এক রিয়াং পরিবারের দম্পতির। এখনো জুম চাষের সময় নিজের সন্তানদের ঘরে ফেলে স্বামী-স্ত্রী দুজনই গভীর প্রত্যন্ত জঙ্গলে পৌঁছে যায় জুম চাষের জন্য। 

আর এই দম্পতি এবার জুমের মধ্যে চাল কোমুর অর্থাৎ জুমের খাকরোল উৎপাদন করেই বর্তমান অভাব-অনটনের সময়ে সংসারের ভরণপোষণ করে যাচ্ছেন। খোয়াই জেলার তেলিয়ামুড়া মহুকুমার আঠার মুড়া পাহাড় এর নুনাছড়া এডিসি ভিলেজের এই ঘটনা। বর্তমানে এমনিতেই পাহাড়ের কাজ নেই খাদ্য নেই অভাব-অনটন যেমন নিত্যদিনের সঙ্গী। এর মধ্যে কেউ কেউ সরকার প্রদত্ত ঘর পেয়েও ক্ষুধার জ্বালা মেটাতে ঘর বিক্রি করে দিচ্ছেন। 


সেই সময়েও কিছু কিছু রিয়াং পরিবার নিজেদের শারীরিক পরিশ্রমের মাধ্যমে জুমচাষে জুমের ফসল খাকরোল অর্থাৎ চাল কোমুর উৎপাদন করে নিজের সংসার চালানোর চেষ্টা করছেন। শুধু তাই নয়  প্রত্যন্ত অঞ্চলে আরো দেখা যায় বাবা মা যখন জুম চাষে ব্যস্ত জুমের ফসল উৎপাদন করে ঘরে নিয়ে আসে তখন উনাদের ছেলেমেয়েরা রাস্তার পাশে চালকুমরার পসরা সাজিয়ে বিক্রির জন্য বসে থাকেন।  কখন  ক্রেতা আসবে এগুলি বিক্রি হবে সেই আশায় বসে থাকেন। আর বিক্রি হলে মা বাবার হাতে পৌঁছে যায় টাকা তখনই সংসারের ভরণপোষণ হয় সেই টাকাতে। আর যাই হোক এতকিছুর পরেও শুভবুদ্ধি মহলেই একটা প্রশ্ন থেকেই যাচ্ছে। 


ঘটা করে শহর ভিত্তিক বা গ্রাম ভিত্তিক কৃষি দপ্তর থেকে বিভিন্ন কৃষকদের কৃষি যন্ত্রাংশ সার বীজ বিভিন্ন গাছের চারা অনুষ্ঠানের মাধ্যমে বন্টন করা হলেও একশ্রেণীর জনজাতিরা অর্থাৎ  ঐ জুমিয়া পরিবারগুলো এখনো ব্রাত্যই থেকে যাচ্ছে। তাহলে কি ঐ সকল পরিবারগুলি সরকার প্রদত্ত তাদের মৌলিক চাহিদা বা মৌলিক অধিকার গুলি থেকে বঞ্চিত হচ্ছে না? সেটাও লাখ টাকার প্রশ্ন। এখন দেখার বিষয় এই সংবাদ সম্প্রচার হওয়ার পর ঐ সকল জুমিয়া দম্পতি বা পরিবারগুলির ক্ষেত্রে রাজ্য সরকার কি ধরনের ভূমিকা গ্রহণ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য

Close Menu