HeadLogo

নিজের উদ্যমতায় ইউটিউব দেখেই ধর্মনগরে এলইডি বাল্ব তৈরির কারখানা এক ছাত্রের - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১৮ নভেম্বর ২০২০  
বুধবার   

ধর্মনগর প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারত প্রকল্প যোজনায় অনুপ্রাণিত হয়ে,এলইডি বাল্ব তৈরির কারখানা চালু করেন ধর্মনগর মহকুমার অন্তর্গত আলগাপুর পঞ্চায়েতের ২ নং ওয়ার্ডের এক যুবক। তার নাম রোহিত ভট্টাচার্য সে রাজধানীর বিবিএমসি কলেজের ছাত্র। ছাত্র অবস্থায় তার সাফল্য বর্তমানে গোটা রাজ্যের বেকার যুবকদের কাছে প্রেরণা হয়ে উঠেছে। রোহিতের সাথে কথা বলে তার এই এলইডি বাল্ব তৈরির কারখানার সফলতা ও পরিকল্পনা সম্বন্ধে জানতে গিয়ে জানা যায়,তার পিতা ও মাতা দুজনেই অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী। পিতামাতার একমাত্র সন্তান রোহিত। 

পড়াশুনার সুবাদে সে আগরতলার বিবিএমসি কলেজেই পাঠরত। বর্তমানে করোনা পরিস্থিতির কারনে কলেজ বন্ধ থাকার ফলে লকডাউনেয সময় সে আগরতলা থেকে নিজ বাড়ি ধর্মনগরে চলে আসে। লকডাউনে বাড়িতে থাকাকালীন অবস্থায় হঠাৎ একদিন বাড়ির একটি এলইডি বাল্ব বিকল হয়ে যায়। পরবর্তীতে সে বাল্বটি মেরামতের মাধ্যমে সারাইয়ের চেষ্টা করে। তখনই তার মাথায় আসে এলইডি বাল্ব তৈরির পরিকল্পনা। তারপর থেকেই  মোবাইল যোগে ইউটিউবের মাধ্যমে এলইডি বাল্ব কিভাবে তৈরি করা যায় সেসব বিষয়ে খতিয়ে দেখা শুরু করেন। 


দেখতে দেখতে একটা সময় সে এলিডি বাল্ব তৈরি করার জন্য যে সকল মেশিনের প্রয়োজন,সে গুলো সে দিল্লি থেকে ক্রয় করে নিয়ে আসে। তারপর সে মেশিন দিয়েই শুরু হয় এলইডি বাল্ব তৈরি করার কাজ। দেখা যায় তার তৈরি বাল্ব গুলো বেস টেকসই ও আলো বেশ ভালো। পাশাপাশি বাজারে বর্তমানে এলইডি বাল্বের বেস চাহিদাও রয়েছে। তার এই বাল্ব এখন রাজ্যের বিভিন্ন জায়গায় পাইকারি মূল্যে বেশ ভালই বিক্রি হচ্ছে। 


বর্তমানে তার এই বাল্ব তৈরির কারখানায় ৭ জন লোকের কর্মসংস্থান হয়েছে। সরকারি সাহায্য ছাড়া নিজের আত্মবিশ্বাসের উপর ভর করে তার এই প্রতিষ্ঠান সাফল্যের পথে এগিয়ে যাচ্ছে। রোহিত আরো জানিয়েছে আগামী দিনে তার এই প্রতিষ্ঠান বড় পরিসরে চালানোর ক্ষেত্রে সরকারি সাহায্য পেলে বেশ ভালো হয়।


কোন মন্তব্য নেই