Ad Code

Responsive Advertisement

বাম আমলে শিক্ষার আলো পৌঁছায় নি গ্রামে, এবার জোট সরকারের কাছে দাবি জুমিয়াদের - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
০৮ অক্টোবর ২০২০ 
বৃহস্পতিবার 

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ ৩৬ পরিবার রিয়াং জন জাতিদের  জন্য  ন্যূনতম একটিও প্রাক প্রাথমিক বিদ্যালয় নেই। ফলে ঐ সব দিন দরিদ্র উপজাতিদের কোমলমতি সন্তান-সন্ততিরা বিদ্যালয়ে যেতে পারছে না। মূলত জীবনের শুরুতেই শিক্ষার আলো না পেয়ে অন্ধকারে নিমজ্জিত হচ্ছে তারা। সুদীর্ঘ বাম শাসনের প্রত্যন্ত এলাকার মানুষজনের শিক্ষার আলো থেকে অনেকটাই পিছিয়ে তারই বাস্তব চিত্র পাওয়া গেল।ঘটনা মুঙ্গিয়াকামী ব্লকের অধীনে তুইকর্মা এডিসি ভিলেজের তীর্থ মনি রিয়াং এলাকায়। 



এখানে ৩৬  পরিবার রিয়াং জনজাতি জুমিয়াদের বসবাস। ঐ এলাকায় উপজাতি গিরি বাসীদের ৮০ জন কোমলমতি সন্তান-সন্তি রয়েছে। যা প্রাক-প্রাথমিক শিক্ষার আলো থেকে বঞ্চিত কোমলমতি শিশুরা। এলাকায় একটি অঙ্গনওয়াড়ি সেন্টার পর্যন্ত নেই। ফলে কোমলমতি সন্তান-সন্তিদের পাশাপাশি প্রসূতি মায়েরা ও বঞ্চিত রাজ্য সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে।


এলাকাবাসীরা জানায় বিলাই হাম রিয়াং পাড়াতে রয়েছে একটি বিদ্যালয় এবং একটি প্রাক প্রাথমিক বিদ্যালয়। কিন্তু তীর্থ মনি রিয়াং পাড়া থেকে  বিলাই হাম পাড়ার দূরত্ব প্রায় ৫ কিলোমিটার। ফলে তীর্থ মনি রিয়াং পাড়ার  শিশুরা  বিদ্যালয় মুখী হতে পারছে না দূরত্ব বেশি থাকার কারণে। 


বিগত বাম আমলে বাম নেতা এবং এডিসি এলাকার নেতারা প্রত্যন্ত এলাকার উন্নয়নের ঢেঁকুর তুলে লম্বা-চওড়া ভাষণ দিত। কাজের কাজ অশ্ব ডিম্ব। এবার ঐ তীর্থমনি রিয়াং পাড়ার জুমিয়া পরিবার গুলো রাজ্য বিজেপি জোট সরকারের কাছে দাবি করেছে এলাকায় একটি বিদ্যালয় এবং অঙ্গনওয়াড়ি সেন্টার স্থাপন করে দেওয়ার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য

Close Menu