HeadLogo

বানর ও তোতা পাখি কে খাঁচা বন্দি করে রাখার অপরাধে গ্রেপ্তার এক যুবক - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১৫ অক্টোবর ২০২০ 
বৃহস্পতিবার  

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ ভারতবর্ষের বন আইন অনুযায়ী কোন পশু অথবা পাখিকে গৃহে খাঁচাবন্দি করে রাখা যায় না। সেটা বন আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধ। তেমনি একটি বানর ও একটি তোতা পাখি কে খাঁচা বন্দি অবস্থায় একটি বাড়ি থেকে উদ্ধার করল তেলিয়ামুড়া বন দফতরের কর্মীরা এবং এ দুটি প্রাণী কে খাঁচা বন্দি করে বাড়িতে রাখার অপরাধে গ্রেপ্তার করে এক যুবককে।ঘটনায় জানা যায় তেলিয়ামুড়া বনদপ্তরের রেঞ্জ অফিসার সুপ্রিয়া দেবনাথ এর নেতৃত্বে একদল বনকর্মী ও তেলিয়ামুড়া পুলিশ প্রশাসনের সহায়তায় একটি প্রতিনিধি দল গোপন সূত্রের খবরের ভিত্তিতে নেতাজি নগর এলাকার বিশ্বজিৎ দেবনাথ এর বাড়িতে হানা দেয়।  


সেখান থেকেই একটি বানর ও তোতা পাখি উদ্ধার করে খাঁচা বন্দি অবস্থায়।জানা যায় বিশ্বজিৎ দেবনাথ এর ছেলে বীরদেন্দু দেবনাথ এই দুটি প্রাণীকে খাঁচা বন্দি করে রেখে বাড়িতে রেখেছিল। 


আজ খবর পেয়ে বনদপ্তর এর কর্মীরা প্রাণী দুটিকে বাড়ি থেকে তুলে এনে বনদপ্তরে নিয়ে যায়। সেই সাথে গ্রেপ্তার করে বীরদেন্দু দেবনাথ কে। রেঞ্জ অফিসার জানায় বন্য আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন দপ্তর। 


যদিও তেলিয়ামুড়া বিভিন্ন জায়গায় এই ধরনের তোতা পাখি বিভিন্ন বাড়িতে গোপন ভাবে পালন করা হচ্ছে এবং বিভিন্ন জায়গায় জাতীয় সড়কের পাশে খোলামেলা ভাবে বিক্রিও হচ্ছে এদের ক্ষেত্রে কী ব্যবস্থা নিবে বনদপ্তর?  প্রশ্ন জনমনে।

কোন মন্তব্য নেই