HeadLogo

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করে স্বাবলম্বী এক বেকার যুবক - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১২ সেপ্টেম্বর ২০২০
শনিবার  

বক্সনগর প্রতিনিধিঃ আমাদের ছোট পাহাড়ী রাজ্য ত্রিপুরার বেকারত্বের হার দিন দিন বেড়েই চলছে।এর মধ্যে করোনাময় পরিস্থিতিতে সমগ্র দেশ তথা ত্রিপুরার বেকার যুবক ও যুবতীরা যখন  অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হবার জন‍্য বিভিন্ন দিকে ঘুরছে  ঠিক তখনই এক বৈজ্ঞানিক অভিনব বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করে আর্থিক সচ্ছলতার পথ বেচে নিয়েছেন বক্সনগর আর ডি ব্লকের অন্তরগত কলসীমুড়া গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ ৪ নং ওয়ার্ডের বাসিন্দা ভারত বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত লাঘুয়া নগর গ্রামের এক যুবক যার নাম মোহাম্মদ জিলানী। 


সে অনেক দিন বিদেশে থাকার পর বাড়ীতে ফিড়ে এসে এদিক ওদিক ঘুরে ফিরে সময় নষ্ট না করে নিজের উদ্যোগে কিছু করার জন্য চেষ্টা শুরু করে ঠিক তখন সে ফেইসবুকে এই পদ্বতি দেখতে পেয়ে তার আগ্রহ হয়। তার এই আগ্রহ থেকে সে প্রথমে একটি ছোট ট্যাংকে কৈ মাছ চাষ শুরু করে। 


এই কই মাছ চাষ করে কিছু লাভ দেখতে পেয়ে, সে ১০,০০০ হাজার লিটার ট্যাংকের মধ্যে তেলিপোয়া মাছ চাষ শুরু করেছে। তিনি জানান যে বায়োফ্লক পদ্বতিতে মাছ চাষে প্রতি ১৫ থেকে ২০ দিন অন্তর মাছ বিক্রি করে অধিক মুনাফা অর্জন করা যায়। 


তিনি বলেন যে সরকারের তরফ থেকে কোনো প্রকার সাহায্য সহযোগিতা পায়নি। কিন্ত সরকারি সহযোগিতা পেলে সে  আরও বেশী করে এই মাছ চাষের প্রতি নিজেকে নিয়োজিত করবে এবং বেকার যুবক যুবতীরা স্বাবলম্বী  হবেন।




কোন মন্তব্য নেই