HeadLogo

ধর্মনগরের "জিরো আসমা দি ক্রেজি ইন্ডিয়ান" সংস্থার উদ্যোগে পথ কুকুরদের টিকাকরন - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২৭ জুলাই ২০২০
সোমবার 


ধর্মনগর প্রতিনিধিঃ ধর্মনগরের নতুন প্রজন্মের যুবক যুবতীদের উদ্যোগে গঠিত   "জিরো আসমা দি ক্রেজি ইন্ডিয়ান"  পশুপ্রেমি সংস্থার ক্রমাগত পশুদের নিয়ে তাদের  নানান সেবা মূলক কর্মকাণ্ডে মুগ্ধ ধর্মনগর বাসী। বিগত দিনে লকডাউনের সময় যখন শহরে রাস্তার ধারের খাবারের দোকান গুলো বন্ধ ছিলো তখন অনাহারে দিন কাটাচ্ছিল পথের কুকুর গুলো। কিন্তু তখন প্রতিদিন রাতে ধারাবাহিক ভাবে গোটা ধর্মনগর পুর পরিষদের প্রতিটি এলাকার রাস্তার কুকুরদের খাবার দান করে গেছেন তারা। রবিবার ভোরে এই" জিরো আসমা দি ক্রেজি ইন্ডিয়ান" সংস্থার  সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে ধর্মনগর পুর পরিষদের রাস্তার ধারের কুকুর দের ধরে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করতে ভেকসিন প্রদান করে।
সংস্থার সভাপতি অভিষেক শর্মা ও সম্পাদক দূর্বা নাথ জানান রবিবার ভোরে ধর্মনগর পুর-পরিষদের বিভিন্ন রাস্তার মোট ২৩ টি কুকুর কে তারা ভেকসিন প্রদান করেন।এই পথের ধারের কুকুর গুলো বিভিন্ন জীবাণু যুক্ত খাবার খেয়ে থাকে ফলে তাদের শরীরে যে কোন রোগ সংক্রামিত হতে পারে। পাশাপাশি এই কুকুরদের কামড়ে যেকোন পথচারী  বিপদগ্রস্ত হয়ে উঠতে পারে। কুকুর ও পথচারী উভয়ের কথা চিন্তা করে তারা এই ভ্যাকসিন এর ব্যবস্থা করেছে । 

তারা আরো জানান  লকডাউন চলাকালীন সময়ে তারা প্রতিনিয়ত এই পথের ধারের কুকুরদের খাবার সরবরাহ করায়  এই কুকুরদের সাথে তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকায়  কুকুরগুলো  রবিবার সকালে অনায়াসে তাদের ধরা দেয়। এরপরই তারা তাদেরশরীরের ভ্যাকসিন ইনজেকশন দেওয়া হয়। আগামী দিনেও পথের ধারের বিভিন্ন পশুদের নিয়ে এই "জিরো আসমা দি ক্রেজি ইন্ডিয়ান" সংস্থার নানান উদ্যোগ থাকবে বলে জানিয়েছেন সদস্যরা। রবিবার  ভেকসিন প্রদান কর্মসূচিতে তাদের সাথে পশু চিকিৎসক ডঃ দিব্যজ্যোতি পাল, ডঃ সন্দীপন শর্মা ও ডঃ শান্তনু নাথ উপস্থিত ছিলেন। সহযোগিতায় ছিলেন "ডঃ শর্মাস পেট কেয়ার ক্লিনিক "।

কোন মন্তব্য নেই