HeadLogo

সীমান্ত সীল ! চুরি হওয়া গরু ফেরত এলো বাংলাদেশ থেকে - Sabuj Tripura News


সবুজ ত্রিপুরা
২৩ মে, ২০২০

চুড়াইবাড়ি প্রতিনিধি: গোটা দেশজুড়ে যখন করোনা ভাইরাসের সংক্রমণে জবুথবু ঠিক তখন রাজ্য সরকার পার্বত্য রাজ্য ত্রিপুরার ত্রিপুরা বাংলাদেশ সীমান্ত, ত্রিপুরা মিজোরাম সীমান্ত এবং ২০৮ নং বিকল্প জাতীয় সড়ক পুরোপুরি সীল করে দিয়েছে। শুধুমাত্র ৮ নং আসাম আগরতলা জাতীয়সড়ক দিয়ে কড়া নজরদারি ও করোনা ভাইরাস স্ক্যানিং এর মাধ্যমে পন্যবাহী লড়ি যাত্রীবাহী বাস ও যাত্রীরা আসা-যাওয়া করছেন। 



রাজ্য সরকার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে যাতে করে রাজ্যের মানুষ করোনা ভাইরাসের হাত থেকে রেহাই পান। কিন্তু এতো কড়া নজরদারি ও ত্রিপুরা বাংলাদেশ সীমান্ত সীল করার পর কিভাবে রাতের আধারে গরু চুরি করে বাংলাদেশে পাচার হচ্ছে তা নিয়ে দেখা দিয়েছে হাজারটা প্রশ্ন। সীমান্ত সিল করার পরও উত্তর জেলার সীমান্ত এলাকা থেকে অবাধে চলছে অবৈধ ভাবে চুরি গরু পাচার। 

তেমনি ঘটনা ঘটলো গত ২০মে বুধবার গভীর রাতে উত্তর জেলার কদমতলা থানাধীন ত্রিপুরা বাংলাদেশ সীমান্ত ঘেষা বজেন্দ্রনগর এলাকার ইসলাম মিয়ার দুটি গরু চুরি হয়ে যায়। রাত্রিবেলা গরু মালিক ইসলামমিয়া নিজের গরু চুরি হয়ে যাওয়া টের পেয়ে নিজ বাড়ি থেকে অল্প দূরে ১৬৬ নং  বিএসএফ ব্যাটেলিয়ানের ১০ নং গেইটে ডিউটিরত বিএসএফ জওয়ানকে কেউ গরু চুরি করে নিয়ে গেছে কিনা তা জিজ্ঞেস করলে বিএসএফ জওয়ান অস্বীকার করে। পরের দিন গরু মালিক ইসলাম মিয়া কদমতলা থানায় একটি গরু চুরির মামলা দায়ের করেন। গরু মালিকের মামলা করার পর বিএসএফ এর পক্ষ থেকে বজেন্দ্রনগর সীমান্ত ঘেঁষা গিয়াস উদ্দিনে নামের এক যুবকের বিরুদ্ধে কদমতলা থানায় একটি মামলা দায়ের করে। মামলা নম্বরটি হলো KDL/PS/28/20, U/S-382 IPC & section 03  of PDPP act 1984. মামলাটি হাতে নিয়ে কদমতলা থানার পুলিশ অভিযুক্ত গিয়াস উদ্দিনকে বজেন্দ্রনগর এলাকা থেকে গ্রেপ্তার করে আজ ধর্মনগর জেলা আদালতে প্রেরণ করেছে।

অপরদিকে ইসলাম মিয়ার চুরি হয়ে যাওয়া দুটি গরু পার্শ্ববর্তী দেশ বাংলাদেশের মোকামবাড়ি বিজিবি ক্যাম্পের কর্মরত বিজিবি জওয়ানরা বাংলাদেশ থেকে উদ্ধার করেছেন। গতকাল চুরি হয়ে যাওয়া গরু দুটি  বিএসএফের সাথে বিজিবি জওয়ানরা ফ্ল্যাগ মিটিং করে গরুর মালিক ইসলাম মিয়ার হাতে তুলে দিয়েছেন।

এদিকে কাকতালীয় বিষয় হল, গত বুধবার গভীর রাতে যখন ইসলাম মিয়ার গরু চুরি হওয়ার কথা ফেন্সিং কাঁটাতারের ১০ নং গেইটে ডিউটিরত বিএসএফ জওয়ানকে জিজ্ঞেস করেছিলেন তখন বিএসএফ জওয়ান চুরির ঘটনা অস্বীকার করেছিলেন। কিন্তু পরের দিন ইসলাম মিয়া থানাতে দুটি গরু চুরির মামলা দায়ের করার পর আশ্চর্যজনকভাবে ইসলাম মিয়ার দূরসম্পর্কের এক শালকের নামে গরু চুরির অভিযোগ করে কদমতলা মামলা দায়ের করেছে বিএসএফ জওয়ানরা। আবার চুরি হওয়া গরু দুটি বাংলাদেশের মোকামবাড়ি এলাকা থেকে উদ্ধার হয়েছে। সুতরাং ত্রিপুরা বাংলাদেশ সীমান্ত ঘেষা স্থানীয় নাগরিকদের মধ্যে নানা প্রশ্ন উঁকি মারছে সীমান্ত সিল করা নিয়ে। তবে এটা বলাই বাহুল্য যে, বাংলাদেশ থেকে যে ভাবে অবাদে মানুষ আসা-যাওয়া করছে তাতে রাজ্যে করোনা পরিস্থিতিতে আগামী দিনে আরও ভয়াবহ রূপ নেবে বলে জনগণের অভিমত।




ছবিঃ কিশোর রঞ্জন হোড়

কোন মন্তব্য নেই