HeadLogo

লকডাউন চলাকালীন সময়েও থেমে নেই আঠারোমুড়া পাহাড়ের বনদস্যুরা, পাচার করে যাচ্ছে বহু মুল্যবান গাছ





সবুজ ত্রিপুরা, তেলিয়ামুড়া প্রতিনিধি, ০৮ মে : বনদস্যুরা বনের মূল্যবান গাছ কেটে পাচার করছে প্রতিনিয়ত। বিগত কয়েক বছর পূর্বে মুঙ্গিয়াকামি আঠারোমুড়া পাহাড় সবুজ শ্যামলী বনানীতে ঢাকা ছিল। এই সবুজ বনানী আঠারোমুড়া পাহাড়ের বনদস্যুরা রাতের অন্ধকারে গাছপালা কেটে পাচার করে যাচ্ছে দিনেরপর দিন ধরে। এমনকি লকডাউন চলাকালীন  সময়েও পাচারকারিরা থেমে থাকেনি। শাল, সেগুন, গামাই, চামলের মতো বহু মুল্যবান গাছ কেটে পাচার করা হচ্ছে প্রতিনিয়ত। 
এখানে উল্লেখ্য যে ত্রিপুরার বনজসম্পদের তৈরি সামগ্রী সারাদেশের সাথে সারাবিশ্বে সমান ভাবে সমাদৃত। ত্রিপুরার কাঠের তৈরি ফার্নিচার, বাঁশ বেতের সামগ্রী রাজ্যের অর্থনীতির তথা কর্ম সংস্থানের ক্ষেত্রে এক মুখ্য ভুমিকা পালন করে থাকে। 
একদিকে লকডাউনে আসাম আগরতলা জাতীয় সড়কে গাড়ি চলাচল খুবই কম। আর তার সুযোগ নিয়ে আঠারোমুড়া  পাহাড়ের জঙ্গল কেটে উজার করে দিচ্ছে বনদস্যুরা। বনদপ্তর একপ্রকার কুম্ভ নিদ্রায়  রয়েছে  বলে একাংশ বন প্রেমীদের অভিমত। 


এদিকে মুঙ্গিয়াকামী  ব্লকের চেয়ারম্যান বিকাশ দেববর্মা বলেন যারা বনের মূল্যবান গাছ কেটে উজাড় করে দিচ্ছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে গাছ কাটার ফলে একটি গাছ জাতীয় সড়কের উপর পড়ে থাকায় ছোট-বড় যান চলাচল খুবই অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে।



কোন মন্তব্য নেই