HeadLogo

কৃষ্ণ-হাউ-কামী পাড়ার বসবাসকারীদের জীবন সংগ্রামের চিত্র ফুটে উঠেছে ক্যামেরায়


সবুজ ত্রিপুরা, তেলিয়ামুড়া প্রতিনিধি, ১৪ মে: তেলিয়ামুড়া শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে অবস্থিত তেলিয়ামুড়া ব্লকের অধীন পূর্ব সর্দু-কর-করী এডিসি ভিলেজের ৫ নং ওয়ার্ডের কৃষ্ণ-হাউ-কামী পাড়ায় বসবাসকারী জনজাতিরা দীর্ঘদিন ধরেই ভুগছেন রাস্তাঘাট, পানীয় জল, বিদ্যুৎ, সহ বিভিন্ন সমস্যায়। যার ফলস্বরূপ কষ্ট তাদের নিত্যসঙ্গী। পানীয় জল অনেক কষ্ট করে দূর থেকে এনে জীবন রক্ষা করতে হয় তাদের। সেই অনাদিকাল থেকেই ঐ সব এলাকায় তারা নিত্য সমস্যায় নিয়েই বসবাস করে আসছেন। জীবিকা নির্বাহের মাদ্যম হিসাবে রুটি রোজগারের ব্যবস্থা বলতে জুম চাষ হলো তাদের একমাত্র পন্থা। আর এই দুর্গম পাহাড়ি অঞ্চলের জনজাতিদের জীবন সংগ্রামের চিত্র ফুটে উঠেছে আমাদের ক্যামেরায়।


প্রকৃতি তার রূপ ও ঐশ্বর্য সবকিছুই ঐ এলাকার জনজাতিদের মধ্যে উজাড় করে দিলেও সরকারি নজরে আসেনি ঐ উপজাতি অধ্যুষিত এলাকা। যে কারণে ঐসব এলাকার জনজাতি দের দুঃখ-দুর্দশা চরম আকার ধারণ করেছে। ঐ এলাকায় জলের তীব্র সমস্যা থাকার ফলে ছড়ার জলই একমাত্র ভরসা। 

উল্লেখ্য, এলাকায় রাস্তার মোড়ে সরকারী বিদ্যুৎ এর খুঁটি বসানো থাকলেও সবই আছে, নেই শুধুমাত্র আলোর দেখা। জল-রাস্তা-আলো এর জোড়াল দাবি উঠেছে এলাকাবাসীদের তরফ থেকে।




কোন মন্তব্য নেই