HeadLogo

বাড়ছে মৃত্যুর সংখ্যা, শীর্ষে বাংলা নিচের সারিতে ত্রিপুরা



সবুজ ত্রিপুরা, বিশেষ প্রতিবেদন, ১৫ মে: সারাবিশ্বে দিনে দিনে করোনার প্রকোপ বেড়েই চলছে। সাথে সাথে মৃত্যুর মিছিলও দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। সারাবিশ্বে ১৫মে সকাল অব্ধি মৃতের সংখ্যা ৩,০৩,৪৩৮ জন, যেখানে আক্রান্তের সংখ্যা ৪,৫২৭,৮১১ জন। অর্থাৎ শতকরার নিরিখে ৬.৭০ শতাংশ। 
বিশ্বের শতকরার নিরিখের তালিকায় ৩২.০০ শতাংশ নিয়ে শীর্ষে রয়েছে নিকারোগুওা, ৫.৯৬ শতাংশ নিয়ে  ৫৪ তম স্থানে রয়েছে আমেরিকা। সেই তালিকায় ফ্রান্স, ব্রিটেন, চীন, রাশিয়া, পাকিস্থান ও বাংলাদেশ যথাক্রমে ৫, ৬, ৫৯, ১৫৫, ১১৯ ও ১৩৫ তম স্থানে রয়েছে।

সেই ভাবে সারাদেশে আজ সকাল পর্যন্ত মোট আক্রান্তের ৮২,১০৩ জন আর মৃতের সংখ্যা ২,৬৪৯ জন। শতকরার নিরিখে ৩.২২ শতাংশ। আর সেই দিক থেকে দেখলে ভারতের স্থিতি সারাবিশ্বের সাথে তুলনা করলে কিছুটা হলেও হতাশা জনক নয়।শতকরার তালিকায় ভারতের স্থান একশ তম।

আবার সেই দিক থেকে দেশের সবকটি রাজ্যেকে শতকরার নিরিখের দেখলে ৯.০৪ শতাংশ নিয়ে শীর্ষে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিম বাংলা। দেশের জনসংখ্যায় শীর্ষে থাকা রাজ্য যোগী আদিত্ব নাথের উত্তর প্রদেশ ২.২৫ শতাংশ নিয়ে তালিকায় দশম স্থানে রয়েছে। সেই তালিকায় মেঘালয়, গুজরাট, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক জাতীয় গড়ের চাইতে বেশি নিয়ে যথাক্রমে ২য়, ৩য়, ৪র্থ, ৫ম,  ৬ষ্ট ও ৭ম স্থানে রয়েছে। আর সেই দিক থেকে দেখলে বিপ্লব কুমার দেবের নেতৃত্বে ত্রিপুরা তালিকার নিচের সারিতে রয়েছে। 

রাজ্য অনুসারে শতকরা মৃত্যুর হার নিম্নরূপ ঃ



সংক্রমণের বৃদ্ধি রুখতে সককারের ভুমিকার সাথে সাথে জনগনের একটা বড় ভুমিকা থাকে। যৌথ ভাবে আইন ও নিয়ম মেনে তার প্রকোপ নিয়ন্ত্রণে রাখা যায়। কিন্তু আক্রান্ত রোগীকে সুস্থ করে তুললেই সরকারী ব্যবস্থার পরিচয় পাওয়া যায়। সরকারের স্বাস্থ্য পরিষেবার পরীক্ষা এই সব কঠিন স্থিতিতেই পাওয়া যায়।   করোনা মোকাবেলায় কোন সরকার কতটুকু প্রস্তুত ও সক্রিয় এই পরিসংখ্যার নিরিখে সহজেই অনুমান করা যায়। তাই বিপ্লব কুমার দেবের নেতৃত্ব এখানে প্রশংসার পাত্র। অন্য দিকে মমতা বন্দ্যোপাধ্যায়কে উনার ভুমিকা নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হবে, যার মুল্যায়ন পশ্চিম বাংলার জনগণই করতে পারবেন। যদিও WHO তথ্য অনুসারে বলা যায় করোনা থেকে সহজে মুক্তি নেই। স্বাস্থ্য সন্মত জীবন পদ্ধতিতে অভ্যস্ত হতে হবে সকলকে। এখন এটাই দেখার বিষয়, আগামী দিনে সরকার ও জনগণ নিজেকে কি ভাবে অভ্যস্ত করেন করোনা মোকাবিলায়।   



প্রতিবেদকঃ জয়দেব
তথ্য সূত্র (১৫/০৫/২০২০, সকাল ১১ পর্যন্ত) :  www.worldometers.info এবং www.covid19india.org

কোন মন্তব্য নেই