HeadLogo

ফিট ইন্ডিয়া অভিযান : গ্রামীণ ও দেশীয় ক্রীড়াগুলির উৎকর্ষসাধন



সবুজ ত্রিপুরা, সংবাদমাধ্যম, ০৯ ফেব্রুয়ারী :- ফিট ইন্ডিয়া অভিযান হল নাগরিক-কেন্দ্রিক এমন এক কর্মসূচি, যার উদ্দেশ্য হল, সাধারণ মানুষকে দৈনন্দিন জীবনে ফিট থাকার ব্যাপারে সচেতন করে তোলা। এই অভিযানের জন্য কেন্দ্রীয় সরকার মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে।



লোকসভায় সম্প্রতি এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানিয়েছেন ক্রীড়া ও যুব বিষয়ক দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী কিরেন রিজিজু জানিয়েছেন যে, পরম্পরাগত গ্রামীণ ও সম্পূর্ণ দেশীয় ক্রীড়াগুলি প্রচলিত রীতি অনুযায়ী পরিচালিত হয় না। এমনকি, এ ধরনের খেলাধূলাগুলিতে যোগ্য নেতৃত্বদানেরও অভাব রয়েছে। এই বিষয়গুলিকে বিবেচনা রেখেই সরকার গ্রামীণ ও সম্পূর্ণ দেশীয় ক্রীড়াগুলির প্রসারে নেতৃত্বদানের ক্ষেত্রে উৎসাহিত করার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় গ্রামীণ ক্রীড়া - মাল্লাখাম্ব, কালারিপায়াত্তু, থাং-তা (বাম থেকে ডানে)। ছবি সৌজন্যে : ইন্টারনেট।
এই লক্ষ্যে একাধিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে – খেলো ইন্ডিয়া কর্মসূচির আওতায় মাল্লাখাম্ব, কালারিপায়াত্তু, গাটকা এবং থাং-তা-এর মতো গ্রামীণ ও সম্পূর্ণ দেশীয় ক্রীড়াগুলিকে অন্তর্ভুক্ত করা; ২০১৯-২০ অর্থবর্ষে ক্রীড়া পরিকাঠামো উন্নয়ন, ক্রীড়া সরঞ্জাম সহায়তা, প্রশিক্ষক নিয়োগ, প্রশিক্ষকদের প্রশিক্ষণ ও মেধাবী তথা সম্ভাবনাময় খেলোয়াড়দের বৃত্তি প্রদানের জন্য ১০ কোটি ৮৫ লক্ষ টাকা মঞ্জুর প্রভৃতি। এছাড়া ২০২০-র খেলো ইন্ডিয়া যুব গেমসে খোখো ও কাবাডি খেলাকেও অন্তর্ভুক্ত করা হয়।



কোন মন্তব্য নেই