HeadLogo

শনিছড়াতে হাইব্রিড ধান চাষের প্রশিক্ষণ প্রদান

সবুজ ত্রিপুরা, চুড়াইবাড়ি প্রতিনিধি, ২৬ অক্টোবর : ক্ষেত্র দিবস উপলক্ষে উত্তর জেলার কদমতলা কৃষি মহকুমার উদ্যোগে গতকাল বিকাল বেলা শনিছড়া- নদিয়াপুর গ্রাম পঞ্চায়েত এলাকার শনিছড়ায় অনুষ্ঠিত হয় এক কৃষি সচেতনতা শিবির। এই শিবিরের মূল উদ্দেশ্য ছিল হাইব্রিড ধান চাষে কৃষকদের মুনাফা বৃদ্ধি করা।
উত্তর জেলার শনিছড়া গ্রামে ক্ষেত্র দিবস উপলক্ষে আয়োজিত কৃষি সচেতনতা শিবির। ছবি : কিশোররঞ্জন হোর।
চিরাচরিত চাষ পদ্ধতি থেকে বেরিয়ে কিভাবে হাইব্রিড পদ্ধতিতে ধান চাষ করে কিভাবে কৃষকরা উন্নতি করতে পারেন তা হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। স্থানীয় একজন কৃষক রঞ্জন সিনহা হাইব্রিড ধানের চাষ করে কিভাবে ভালো ফলন পেয়েছেন, তা এলাকার কৃষকদেরকে পরিলক্ষণ করান কৃষি আধিকারিকরা।
এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কদমতলা কৃষি মহকুমার তত্ত্বাবধায়ক শ্রী সুরজিৎ রায়, জেলার কৃষি উপ-অধিকর্তা শ্রী পরীক্ষিৎ রায়, কৃষি বিজ্ঞানী শ্রী অমিতাভ চক্রবর্তী এবং শ্রী রণধীর পাল সহ পানিসাগর কৃষিবিজ্ঞান কেন্দ্র সহ রাজ্যের কৃষি বিজ্ঞানীরা। কদমতলা ও কালাছড়া এই দুই ব্লক মিলে এই শিবিরে এলাকার মোট ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন। কৃষকরা কি করে ফসল ফলনে দ্বিগুণ উন্নতি লাভ করতে পারে, তার জন্য রাজ্য তথা কেন্দ্রীয় কৃষিমন্ত্রক সম্পূর্ণ প্রচেষ্টা জারি রেখেছে। আর এরই অঙ্গ হিসাবে গতকালের এই প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়।


কোন মন্তব্য নেই