HeadLogo

স্বচ্ছ ভারত মিশন : ঊনকোটি ও উত্তর ত্রিপুরা জেলায় শৌচালয় নির্মাণ

সবুজ ত্রিপুরা, সংবাদমাধ্যম, ১০ জুন : উত্তর জেলার ৮ টি ব্লকে স্বচ্ছ ভারত মিশন গ্রামীণ প্রকল্পে ২০১২ সালের সমীক্ষায় বাদ পড়েছে এমন ৯ হাজার ৪০টি পরিবারকে শৌচালয় নির্মাণ করে দেওয়ার জন্য চলতি অর্থ বছরে অনুমোদন পাওয়া গেছে। এর মধ্যে জেলার জম্পুইহিল ব্লকের অনুমোদনপ্রাপ্ত ৯২৬ টি পরিবারবারের মধ্যে ৮০৫ টি পরিবারের শৌচালয় নির্মাণের জন্য ইতিমধ্যেই অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে এবং নির্মাণকার্য্য শুরু হয়ে গেছে। প্রতিটি শৌচালয় নির্মাণে ব্যয় হবে ১২ হাজার টাকা। এর জন্য মোট ব্যয় হবে ৯৬ লক্ষ ৬০ হাজার টাকা। স্বচ্ছভারত মিশন উত্তর জেলা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শ্রী বিধান চন্দ্র দাস এ সংবাদ জানিয়েছেন।
একটি দুই গর্তসম্পন্ন টুইন পিট টয়লেট : নমুনা চিত্র
তিনি জানান, চলতি বছরে বিভিন্ন ব্লক, যথাক্রমে - দামছড়াতে ৯৭০ টি, দশদায় ১১১৭ টি, লালজুরিতে ১৩৫৬ টি, পানিসাগরে ১২৮২ টি, যুবরাজনগরে ১১৩১ টি, কালাছড়াতে ১০৫৮ টি এবং কদমতলায় ১২০০ টি পরিবারকে শৌচালয় নির্মাণ করে দেওয়া হবে। প্রতি শৌচালয়ে ১২ হাজার টাকা করে মোট ব্যয় হবে ৯ কোটি ৮৮ লক্ষ ২০ হাজার টাকা।
          এদিকে কুমারঘাট পুর এলাকার ১২৩ টি পরিবারকেও এই মিশনের আই এইচ এইচ এল যোজনায় পাকা শৌচালয় তৈরী করে দেওয়া হচ্ছে। গত অর্থবছরে এই শৌচালয় নির্মাণের জন্য প্রথম কিস্তিতে পরিবার পিছু ৯ হাজার টাকা করে বরাদ্দ করা হয়। চলতি অর্থবছরে দ্বিতীয় কিস্তিতে আরও ৬ হাজার টাকা করে দেওয়া হবে। ৭০ টি পরিবারকে ইতিমধ্যেই ৬ হাজার টাকা করে দয়া হয়েছে। প্রতিটি পরিবার এর জন্য পাবে মোট ১৫ হাজার টাকা করে। এই কাজের জন্য মোট ১৮ লক্ষ ৪৫ হাজার টাকা ব্যয় হবে। এর মধ্যে আই এইচ এইচ এল যোজনা থেকে ব্যয় হবে ১৪ লক্ষ ৭৬ হাজার টাকা এবং কুমারঘাট পুর পরিষদ থেকে ব্যয় হবে ৩ লোক ৬৯ হাজার টাকা। কুমারঘাট পুর পরিষদ থেকে এই সংবাদ প্রকাশিত।


কোন মন্তব্য নেই