HeadLogo

‘দুর্যোগ প্রতিরোধক পরিকাঠামো’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা আয়োজিত হলো রাজধানী দিল্লীতে



সবুজ ত্রিপুরা, সংবাদমাধ্যম, ১৯ মার্চ : আজ নতুন দিল্লীতে উদ্বোধন হল ‘দুর্যোগ প্রতিরোধক পরিকাঠামো’ (আইডব্লিউডিআরআই) শীর্ষক একটি কর্মশালা। জাতিসঙ্ঘের ডিজাস্টার রিস্ক রিডাকশন (ইউএনআইএসডিআর) এবং এর সহযোগী গ্লোবাল কমিশন অন অ্যাডাপশন, ইউনাইটেড ন্যাশনস্‌ ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং বিশ্বব্যাংকের সহযোগিতায় দুইদিনব্যাপী এই কর্মশালার আয়োজক হলো ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ)।

 

কর্মশালার উদ্দেশ্য হল – (১) দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় মূল পরিকাঠামোর ক্ষেত্রে ভালো অনুশীলনের উপায়সমূহ সনাক্তকরণ, (২) ডিআরআই (পরিবহন, শক্তি, টেলিকম ও জল)-এর ক্ষেত্রে সহযোগিতামূলক গবেষণার জন্য নির্দিষ্ট এলাকা ও পথ সনাক্তকরণ, (৩) পরবর্তী তিন বছরের জন্য কেন্দ্রীয় দুর্যোগ প্রতিরোধক সংস্থার (সিডিআরআই) পাশাপাশি সংখ্যার আলোকে একটি ধারণামূলক রোলআউট পরিকল্পনা নিয়ে যৌথ আলোচনা এবং সমষ্টি তৈরি করা, (৪) সদস্যদের সাধারণ স্বার্থে কাজ করার জন্য ও নির্দিষ্ট অঙ্গীকারের জন্য একটি ফোরাম তৈরি করা।

এই কর্মশালার দ্বারা বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের মধ্যে বহুমুখী উন্নয়নমূলক ব্যাঙ্ক, জাতিসঙ্ঘের সন্সথাসমূহ, শিক্ষা ও গবেষণমূলক প্রতিষ্ঠান, বেসরকারি ক্ষেত্রও, শিক্ষা ও নীতির চিন্তাকারকদের মধ্যে একতাসাধন এবং দুর্যোগে বড় পরিকাঠামো পদ্ধতিসমূহের (পরিবহন, শক্তি, টেলিকম ও জল) স্থিতিস্থাপকতার উন্নয়ন ঘটবে। তাছাড়াও বিভিন্ন দেশের পক্ষ থেকে ব্যতিক্রমী অভিজ্ঞতা সঞ্চয়েরও বড় সুযোগ থাকবে।



বিভিন্ন আন্তর্জাতিক চুক্তিসমূহে বিনিয়োগের গুরুত্ব ও দীর্ঘমেয়াদী সুবিধাগুলি সম্পর্কেও পুনর্মূল্যায়ন করা হবে। অবকাঠামোগত ক্ষতিহ্রাস ছাড়াও দুর্যোগের ফলে ঘটিত মৃত্যুর হার হ্রাস,খহতিগ্রস্থ মানুষের সংখ্যা এবং বিপর্যয়ের কারণে অর্থনৈতিক ক্ষতিপূরণের লক্ষ্যেও সহায়তা করবে।
প্রথম আন্তর্জাতিক দুর্যোগ প্রতিরোধক অবকাঠামো (আইডব্লিউডিআরআই) ২০১৮ অনুষ্ঠিত হয়েছিলো ২০১৮ সালের জানুয়ারীতে। এই কর্মশালা কেন্দ্রীয় দুর্যোগ প্রতিরোধক সংস্থার (সিডিআরআই) গুণপ্রতিষ্ঠার সম্পর্কে পুনরায় কিছু ধারণা গড়তে একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন হিসাবে পরিচিত হবে।


কোন মন্তব্য নেই