HeadLogo

ভোটারদের সহযোগিতায় নির্বাচন কমিশনের হেল্পলাইন নম্বর ও মোবাইল অ্যাপ


সবুজ ত্রিপুরা, সংবাদমাধ্যম, ২১ মার্চ : সপ্তদশ লোকসভা নির্বাচনে ভোটাররা যাতে নির্বিঘ্নে তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন, সেজন্য ভারতের নির্বাচন কমিশন একটি হেল্পলাইন নম্বর এবং একটি মোবাইল অ্যাপ চালু করেছে। হেল্পলাইন টোল ফ্রি নম্বরটি হল – ১৯৫০। নির্বাচন সংক্রান্ত তথ্য বা অভিযোগ জানানোর জন্য কোনো নাগরিক সংশ্লিষ্ট জেলার এস টি ডি কোড সহযোগে এই নম্বর ডায়াল করলে প্রথমে তা পৌঁছবে জেলা সম্পর্ক কেন্দ্রে। তারপর সেখান থেকে যাবে কল সেন্টারের এজেন্টের কাছে, যেখানে সংশ্লিষ্ট জেলার ভাষায় স্বাগত জানানো হবে। এফ এ কিউ এবং এনভিএসপিআর এরোনেটের মতো অভিন্ন ব্যবহারিক প্রক্রিয়ায় সব জেলা সম্পর্ক কেন্দ্রগুলোতে এই কাজ হবে। একই উদ্দেশ্যে ‘ভোটার হেল্পলাইন’ নামে একটি মোবাইল অ্যাপও চালু করা হয়েছে। ভোটদাতারা এই অ্যাপ ব্যবহার করেও ১৯৫০-এর মাধ্যমে তাদের যাবতীয় প্রশ্নের উত্তর পাবেনএই সুবিধাটি www.nsvp.in পোর্টাল থেকেও একইভাবে উপলব্ধ হবে।

ভোটার তালিকায় নাম থাকা, সচিত্র পরিচয়পত্রও, ভোট দেওয়ার তারিখ, সংসদীয় কেন্দ্রের নাম, বুথ, ভোটদান কেন্দ্রের আধিকারিকের নাম, ভিন্নভাবে সক্ষম ভোটারদের প্রয়োজনীয় নিবন্ধিকরণ, অনলাইনে নাম নথিভুক্তকরণ, ভোটার তালিকায় সংশোধন, অভিযোগ ইত্যাদি সকল সমস্যা টোল ফ্রি নম্বর দ্বারা ও উল্লিখিত পোর্টালেও জানানো যাবে।

মুখ্য নির্বাচনাধিকারিকের দপ্তরে থাকবে রাজ্যভিত্তিক সম্পর্ক কেন্দ্রও, যার মূল কাজ হবে ১৯৫০-এ আসা কলগুলোর ওপর নজরদারই চালানো। নির্বাচনের সময় কন্ট্রোল রুমে থাকবেন মুখ্য নির্বাচনাধিকারিক। ১৯৫০ বা ওয়েবসাইটে দায়ের অভিযোগগুলো নিয়ে জেলাভিত্তিক কেন্দ্রগুলো মীমাংসার কাজ করবে

প্রসঙ্গত, ২০১১ সালে ১৯৬৫ নম্বর দিয়ে হেল্পলাইন নম্বরটি চালু করা হয়েছিলো। ১৯৫০ সালের ২৫শে জানুয়ারী নির্বাচন কমিশনের প্রতিষ্ঠার দিনটিকে স্মরণ করে তার সাথে সাযুজ্য রেখে নম্বরটি পরিবর্তন করা হয়েছে।


কোন মন্তব্য নেই