HeadLogo

লক্ষ্মী প্রতিমা তৈরি করে মৃৎ পাড়ার মৃৎশিল্পীদের বাজার জাত করে কতটুকু উপার্জন হবে তা নিয়ে চিন্তা - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২৮ অক্টোবর ২০২০ 
বুধবার     

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ শারদোৎসব শেষ হতে না হতেই এবার পালা ধন ও সমৃদ্ধির দেবী কোজাগরী লক্ষ্মী পুজোর। করোনা আবহে একের পর এক উৎসবে ভাটা পড়ছে, তবে মন্দের ভালো। দূর্গা পূজার দশমীর শেষ হতে না হতেই দোরগোড়ায় কড়া নাড়ছে ধনদেবী লক্ষ্মী পুজো। ৩০ অক্টোবর তথা আগামী শুক্রবার হচ্ছে লক্ষ্মী পূজা। প্রতি বাঙ্গালির ঘরে ঘরে পূজিত হন ধন ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী। 


তবে এ বছর করোনা অতি মারির কারণে কাজ হীন মানুষজন কতটা ধন দেবীর  আরাধনা করতে পারবেন তা সময়ই বলবে। তবে মৃৎ পাড়ায় চলছে শেষ তুলির টান। বিক্রেতারা জানিয়েছেন এবছর করোনা নামক অতিমারির কারণে প্রতিমা তেমন বেশি তৈরি করেননি। 


যে শিল্পীরা অন্যান্য বছর ৪০০ থেকে ৫০০ লক্ষ্মী প্রতিমা তৈরি করতেন এবছর তারা ২০০ থেকে ৩০০ প্রতিমা তৈরি করেছেন। প্রতিমা তৈরির কাঁচামালের ও দাম অন্যান্য বছরের চেয়ে বৃদ্ধি পেয়েছে। তবে সব মিলিয়ে এবছর লক্ষ্মী প্রতিমা তৈরি করে মৃৎ পাড়ার মৃৎশিল্পীদের কপালে চিন্তার ভাঁজ। 


তারা যে প্রতিমা গুলি তৈরি করেছে সেগুলি বাজারে বাজার জাত করে কতটুকু উপার্জন করতে পারবে। তাছাড়া অন্যান্য বছরের চেয়ে এবার কার প্রতিমার দাম যে  একটু বেশি হবে তা তাদের কথায় স্পষ্ট।

কোন মন্তব্য নেই