HeadLogo

ত্রিপুরার উন্নত মানের আনারস রেলের রেফ্রিজারেটেড পারসেল ভ্যানে পাঠানোর সিদ্ধান্ত


সবুজ ত্রিপুরানিজস্ব প্রতিনিধি, ২৪ এপ্রিল : রাজ্য মন্ত্রীসভার বৈঠকে আজ বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মন্ত্রীসভার বৈঠক শেষে আজ মহাকরণের প্রেস কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ বলেন, রাজ্যের উৎপাদিত ফসল বিশেষ করে আনারস এবং সুগন্ধি লেবু বহির রাজ্যে রপ্তানির জন্য পাইলট প্রকল্প হিসেবে এখন থেকে রেলের রেফ্রিজারেটেড পারসেল ভ্যানে পাঠানোর জন্য মন্ত্রীসভার বৈঠকে অনুমোদন দেওয়া  হয়েছে।

এক্ষেত্রে কাঞ্চনজঙ্গা এবং ত্রিপুরাসুন্দরী এক্সপ্রেসকে ব্যবহার করা হবে।এ বাবদ কাঞ্চনজঙ্গা ট্রেন শিয়ালদাহ যাবে তারজন্য সরকারের ব্যয় হবে ১ লক্ষ ৮ হাজার ২৩৩ টাকা এবং দিল্লি যাওয়া ত্রিপুরাসুন্দরী এক্সপ্রেস বাবদ খরচ হবে ১ লক্ষ ৪৬ হাজার টাকা। রেফ্রিজারেটেড পারসেল ভ্যানগুলি ১৭ মেট্রিকটন পর্যন্ত বহন করতে পারবে।

পূর্বে কৃষিজাত এই ফসলগুলি পরিবহনের জন্য মূলত এয়ার কার্গো এবং স্থল পরিবহন ব্যবহার করা হতো।এতে ব্যয় বেশি হতো।অনুমোদিত এই পাইলট প্রকল্প গ্রহণের ফলে কৃষকদের উৎপাদিত ফসলের বিক্রির পরিমাণ বাড়বে এবং কৃষকরাও উপকৃত হবেন।খরচও এই ক্ষেত্রে কম হবে বলে শিক্ষামন্ত্রী অভিমত ব্যক্ত করেন। 

কোন মন্তব্য নেই