HeadLogo

রাজ্যের ইতিহাসে এই প্রথম প্রফেসর নিয়োগের জন্য অনুমোদন দিল ত্রিপুরা সরকার




সবুজ ত্রিপুরানিজস্ব প্রতিনিধি১৯ এপ্রিল : রাজ্য মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের ২২ টি ডিগ্রি কলেজের জন্য প্রফেসর পদ সৃষ্টি করার অনুমোদন দেওয়া হয়েছে। গত শুক্রবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ তার অফিস কক্ষে আয়োজিত সাংবাদিক সন্মলনে মন্ত্রীসভার এই সিদ্ধান্তের কথা জানান। তিনি আরও জানান, রাজ্যের ২২ টি ডিগ্রি কলেজ স্থাপনের পর থেকে এখন পর্যন্ত প্রফেসর পদ ছিলোনা। 




         কলেজগুলিতে শুধু অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং অ্যসোসিয়েট প্রফেসর পদ ছিল। রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে কলেজ গুলিতে প্রফেসর পদে নিয়োগ করা হবে। তিনি জানান, রাজ্যের ২২ টি ডিগ্রি কলেজে বর্তমানে মোট ১১৫ জন প্রফেসর রয়েছেন। তাদের মধ্য থেকে ১০ শতাংশ ক্যারিয়ার অ্যাডভান্সড স্কিমের মাধ্যমে প্রফেসর পদে নিয়োগ করার জন্য মন্ত্রীসভা অনুমোদন দিয়েছে। এক্ষেত্রে তাদের তিন বছর অ্যাসোসিয়েট প্রফেসর হিসাবে কাজ করার অভিজ্ঞতা এবং সংশ্লিষ্ট বিষয়ে  পিএইচডি ডিগ্রি থাকতে হবে। এছাড়াও অন্তত ১০টা রিসার্চ পাবলিকেশন থাকতে হবে। 








                  অ্যসোসিয়েট প্রফেসরদের মধ্যে ১০ শতাংশ হিসাবে বর্তমানে রাজ্যে ১২ জন প্রফেসর পদে নিয়োগ হওয়ার যোগ্যতাসম্পন্ন রয়েছেন বলে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানান।



কোন মন্তব্য নেই