টানা কয়েক দিনের বৃষ্টিতে তেলিয়ামুড়া মহাকুমার বিভিন্ন এলাকায় শীতকালীন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

০৮ ডিসেম্বর

বুধবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ কারোর ভাদ্র মাস আর কারোর সর্বনাশ।কখনো জলের অভাবে আবার কখনো ভারী বর্ষণে দু-ক্ষেত্রে ক্ষতির সম্মুখীন সাধারণ কৃষককূল। 

তারই মধ্যে যদি অকালের টানা বর্ষণ হয় তবে কৃষকদের মাথায় চিন্তার ভাজ পরে যায়। টানা কয়েক দিনের বৃষ্টিতে তেলিয়ামুড়া মহাকুমার বিভিন্ন এলাকায় শীতকালীন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। 

                                 হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন


কৃষকদের মধ্যে এখন ছেড়ে দে মা কেঁদে মরি অবস্থা। এই কদিনের বৃষ্টিপাতে তেলিয়ামুড়া মহকুমা তথা তেলিয়ামুড়া ব্লকের বাইশ ঘরিয়া, ব্রহ্মছড়া, তৃষাবাড়ি, হাওয়াইবাড়ি সহ বিভিন্ন এলাকায় বসবাসকারী কৃষকদের ফলানো শীতকালীন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে বেগুন, ফুলকপি, বাঁধাকপি, মূলো ও লাউ সহ শীতকালীন বিভিন্ন ফসলের বিপুল ক্ষয়ক্ষতি হয়। এদিকে বিভিন্ন এলাকার একাংশ কৃষকরা মহাজন কিংবা ঋণ প্রদানকারী সংস্থাগুলোর থেকে টাকা নিয়ে শীতকালীন ফসল গুলো ফলিয়েছে চাষিরা জমিতে।



সার বীজ সহ বিভিন্ন কৃষিজ সামগ্রি ক্রয় করার মাধ্যমে শীতকালীন ফসল ফলিয়েছিল কৃষকরা, তাতে ব্যাপক অর্থের ক্ষতি হয়েছে বলে জানায় কৃষকরা। এ ব্যাপারে বলতে গিয়ে এক কৃষক খুবই দুঃখের সাথে আমাদের জানায় এই বৃষ্টির ফলে ব্যাপক ক্ষতি হয়েছে তার, সে আরও জানায় তার ফলানো বেগুন, বাঁধাকপি, ফুলকপি সহ লাউ ক্ষেতগুলি এই অবিরাম বর্ষণের ফলে নষ্ট হয়ে যাচ্ছে কৃষকদের ফলানো ফসলগুলি। তার বেগুন গাছ গুলি নষ্ট হয়ে যাচ্ছে, বেগুনগুলিতেও পচন ধরে গেছে। প্রায় তার ৫০,০০০ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানায় সে। 

যে বেগুনে রাজ্যসহ বহিরাজ্যের বাজারগুলিতে বাজারজাত করা হয়ে আসছে দীর্ঘ দশক ধরে। কৃষকদের মধ্য থেকে দাবি উঠেছে সরকারের পক্ষ থেকে যেন তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়। এখন দেখার বিষয় কৃষি দপ্তর কি ধরনের ভূমিকা গ্রহণ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu