HeadLogo

বন দপ্তর উদ্যোগী হলে ঝর্না কে কেন্দ্র করে গড়ে উঠতে পারে পর্যটন কেন্দ্র - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১১ সেপ্টেম্বর ২০২০
শুক্রবার 

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ বড়মুড়া পাহাড়ের প্রকৃতি দ্বারা সৃষ্ট ছোট ছোট কয়েকটি জলা ধারা গুলির মধ্যে একটি হল ঝর্ণা। প্রকৃতির দ্বারা সৃষ্ট এই ঝর্না থেকে অনবরত জল পড়ছে অনন্তকাল ধরে। তীব্র গরমের দিন গুলিতে উঠতি বয়সের যুবারা সেই ঝর্নাতে যায় আমোদ-প্রমোদ সহ স্নান পর্ব করার জন্য। বড়মুড়া ইকোপার্ক যা বর্তমানে "হতাই কতর" ইকো পার্ক থেকে অনতিদূরেই প্রকৃতির সৃষ্ট ঝর্না টির অবস্থান। 


জাতীয় সড়ক থেকে  চড়াই উৎরাই পাহাড়ি রাস্তা দিয়ে যেতে হয় এই ঝর্নাটির নিকটে। তবে যাতায়াত করার জন্য রাস্তা তেমন সুবিধাজনক নয়। এই ঝর্না কে কেন্দ্র করে গড়ে  উঠতে পারে পর্যটন কেন্দ্র। যা রাজ্যের রাজ কোষাগারে রাজস্ব আদায় ও হতে পারে। এর জন্য রাজ্য বনদপ্তর কেই উদ্যোগী হতে হবে। 


ঘন জঙ্গলের মাঝে পাহাড় বেষ্টিত এবং পাহাড়ের পাথরের উপর থেকে জলধারা ঝর্ণাটির এক অপরূপ প্রকৃতির দৃশ্য যা যে কোনো মানুষকে মুগ্ধ করে তুলতে পারে। বড়মুড়া পাহাড়ে  প্রকৃতির দ্বারা সৃষ্ট ছোট ছোট কয়েকটি জলধারা এবং ঝর্ণা আছে বলেই বর্তমানে হাওড়া নদীর জল পরিপূর্ণ থাকে। যার ফলে রাজধানী স্থিত বিভিন্ন এলাকায় ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট গড়ে উঠেছে। 


রাজ্য বন দপ্তর  গুলো যদি উদ্যোগী হয়ে পাহাড়ের জলধারা ঝর্না গুলি আশপাশ এলাকা সংস্কার করে তবে এই জায়গাগুলো সুন্দর থেকে সুন্দরতম হয়ে উঠবে। তবে এই ঝর্না কে দেখতে বর্তমানেও মানুষজন যাতায়াত করে এই পাহাড় ঘেষা রাস্তা দিয়েই।



কোন মন্তব্য নেই