HeadLogo

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের স্থগিত পরীক্ষার সময়সূচী ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী


সবুজ ত্রিপুরা,
২২ মে, ২০২০

সংবাদমাধ্যম: দেশজুড়ে কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতির কারণে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের যে সকল বিষয়ের পরীক্ষা নেওয়া যায়নি, সেগুলি আগামী ৫ জুন ২০২০ থেকে শুরু করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাজ্যের মাননীয় শিক্ষামন্ত্রী শ্রী রতনলাল নাথ গতকাল সচিবালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে জানান যে, মাধ্যমিক স্তরের নতুন কোর্সের সবগুলি পরীক্ষাই সম্পণ্ণ হয়েছিলো, কিন্তু মাধ্যমিকের ওল্ড কোর্সের কিছু পরীক্ষা অনূষ্ঠিত হয়নি এবং উচ্চমাধ্যমিক, মাদ্রাসা ফাজিল, মাদ্রাসা আলিমের কিছু কিছু বিষয়ের পরীক্ষা নেওয়া যায়নি। 



শ্রী নাথ জানান, প্রতি ক্ষেত্রেই পরীক্ষার সময়সূচি আগের মতোই অর্থাৎ দুপুর ১২:০০ টা থেকে ৩:১৫ মিনিট পর্যন্ত থাকবে। ০৫ জুন থাকবে উচ্চমাধ্যমিকের সংস্কৃত ও স্ট্যাটিসটিক্স বিষয়ে পরীক্ষা। ০৬ জুন ইকোনমিক্স, ০৮ জুন সাইকোলজি, ০৯ জুন আরবিক ও মিউজিক এবং ১০ জুন হোম ম্যানেজমেন্ট এন্ড হোম নাসিং ও নিউট্রিশন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। মাদ্রাসা ফাজিলের কলা বিভাগে ০৬ জুন হবে ইকোনমিক্স, ০৯ জুন আরবিক (গ্রুপ-সি)বিষয়ের পরীক্ষা।



মাধ্যমিকে ওল্ড সিলেবাস ওল্ড প্যাটার্নের ফিজিক্যাল সায়েন্স পরীক্ষা হবে ০৫ জুন ও ৬ জুন হবে লাইফ সায়েন্স পরীক্ষা। মাদ্রাসা আলিমের নিউ সিলেবাস নিউ প্যাটার্নের আরবিক পরীক্ষা হবে ০৬ জুন, ০৮ জুন তাফসির ও ০৯ জুন হাদিস বিষয়ে পরীক্ষা। মাদ্রাসা আলিমের ওল্ড সিলেবাস ওল্ড প্যাটার্নের  ফিজিক্যাল সায়েন্স ০৫ জুন, লাইফ সায়েন্স ০৬ জুন,  তাফসির ০৮ জুন, হাদিস বিষয়ের পরীক্ষা ০৯ জুন অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য, সমস্ত পরীক্ষা ভেন্যুগুলিকে পরীক্ষা শুরু করার আগে স্যানিটাইজ করার ব্যবস্থা করা হবে এবং সামাজিক দূরত্ব বিধি মেনেই এই পরীক্ষাগুলি নেওয়া হবে বলে জানান মাননীয় শিক্ষামন্ত্রী।


কোন মন্তব্য নেই