HeadLogo

পানিসাগর পঞ্চায়েতে নোভেল করোনা ভাইরাস প্রতিরোধের উপর সতর্কতা মূলক আগাম জরুরি সভা



সবুজ ত্রিপুরা, পানিসাগর প্রতিনিধি, ২০ মার্চ : গতকাল বিকাল ০৪:০০টা নাগাদ পানিসাগর মহকুমা প্রশাসনের উদ্যোগে পানিসাগর পঞ্চায়েত সমিতির হলঘরে অনুষ্ঠিত হয় নোভেল করোনা ভাইরাস প্রতিরোধের উপর সতর্কতা মূলক আগাম জরুরি সভা। এতে উপস্থিত ছিলেন পানিসাগর মহকুমা শাসক শ্রীমতী লালনুননেইমি ডার্লং, পানিসাগর নগর পঞ্চায়েতের চেয়ারম্যান শ্রীমতী পাপিয়া দাস, পানিসাগর পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান শ্রী সঞ্জয় দাস, মহকুমা পুলিশ আধিকারিক শ্রী অভিজিৎ দাস, ডিসি শ্রী রাজু দেব, পানিসাগর নগর পঞ্চায়েতের ভাইস চেয়ারম্যান শ্রী প্রদ্যোত নাথ সহ অন্যান্য আধিকারিকবৃন্দ। আগাম সতর্কতা মূলক এই বৈঠকে মহকুমার প্রতিটি বাজার কমিটির সক্রিয় সদস্যদের আমন্ত্রণ জানানো হয়। বিশেষ করে দামছড়া, খেদাছড়া, জলাবাসা, পানিসাগর সহ আশপাশ এলাকার ছোট ছোট বাজার গুলি থেকেও সদস্যরা উপস্হিত ছিলেন।



আজকের এই বৈঠকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় প্রতিটি বাজারের উপর। কারণ, বর্তমানে জরুরীকালীন পরিস্থিতিতে জনসমাগমের একমাত্র উৎস বাজারগুলিই বিপজ্জনক বলে ধারণা করা হচ্ছে। তাই মহকুমা প্রশাসনের পক্ষ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত প্রতিটি বাজারের সাপ্তাহিক হাটবার নিষিদ্ধ করার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে বাজারগুলি হাট বার সহ প্রতিদিন নিয়মিত খোলা থাকবে। জনসমাগমের মাধ্যমে ছোঁয়াচের দিকটি বিবেচনা করে এই সিদ্ধান্ত গৃহীত হয়।এমনকি কোচিং সেন্টার, কমিউনিটি হল, স্কুল, কলেজ, সামাজিক অনুষ্ঠানের প্রতিও বিধিনিষেধ জারি রাখা হয়েছে। মন্দির, মসজিদ, গির্জা সহ সকল প্রকার ধর্মীয় স্হানে জনসমাগম নিষিদ্ধ করা হয়। তবে পূজার্চনা চলবে নিয়মিত ভাবেই, যাতে করে কোন ধর্মীয় সম্প্রদায়ের উপর কোন আঘাত না পরে। এছাড়াও উপাসনালয় এবং যে কোন ধরনের মেলা পার্বণ পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা হয়েছে। মহকুমার প্রতিটি দপ্তরের অফিস আদালতে জনসমাগন নিষিদ্ধ করা হয়েছে। কোনও প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ সহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে ভীড় না জমানোর উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। রেলওয়ে ষ্টেশনে খুব সতর্ক হয়ে যাতায়াত করার পরামর্শ দেওয়া হয়। গাড়ি চালক থেকে গাড়ি মালিক প্রত্যেককে প্রতিদিন গাড়ি পরিস্কার পরিছন্ন রাখার আহবান জানানো হয়। জনবহুল স্হানে বের হতে গেলে হাত ধোয়া সহ মুখে মাক্স ব্যাবহার করতে পরামর্শ প্রদান করা হয়। আগাম সতর্কতা অবলম্বনকে ঘিরে মহকুমার ঐতিহ্যবাহী অম্বিকা কুন্ড বারুণী মেলাও বন্ধ রাখা হয়েছে।
 
পানিসাগর পঞ্চায়েত সমিতির হলে সেনিটেশন সামগ্রী বিতরণ। ছবি : রমাকান্ত দেবনাথ।

এই মর্মে আগামী শনিবার দিন সমগ্র মহকুমা ব্যাপী প্রতিটি সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সহ প্রতিটি বাজারে সাফাই কর্মসূচির সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। গণমাধ্যমে প্রতিদিন বিভ্রান্তিকর গুজব খবরের প্রতি আকৃষ্ট না হয়ে সঠিক এবং সত্যনিষ্ঠ সংবাদের প্রতি নজর দেবার আহ্বান জানানো হয়। বিশেষ করে পোল্টি মাংস, ডিম এবং বহিরাজ্য থেকে আসা মাছ নিয়ে গোটা রাজ্য জোরে বিভ্রান্তিকর সংবাদের গোজবের পরিপ্রেক্ষিতে জনজীবন বিপর্যস্ত। আসলে সমগ্র ভারতবর্ষ ব্যাপী এখনো খাদ্য সামগ্রী নিয়ে সরকারি  কোন বিধি নিষেধ এখনো কোন নিষেধাজ্ঞা আরোপ করা হয় নি। অযতা একটি দুষ্ট চক্রের সক্রিয়তায় দূর্বলতার সুযোগ নিয়ে গোটা জনজীবনে এাস সৃষ্টির অপচেষ্টা চালানো হচ্ছে। আজকের এই বৈঠকে উপস্থিত সকল প্রতিনিধিদের সেনিটেশন সামগ্রী এবং ফিনাইল বিতরণ করা হয়।


আরও পড়ুন : করোনা ভাইরাসের প্রভাবে বাতিল আরএসএস-এর প্রতিনিধি সভা

কোন মন্তব্য নেই