HeadLogo

২০০ ঘন্টার রঙিন মৎস্যচাষ বিশেষ প্রশিক্ষণ শিবির পানিসাগরে


সবুজ ত্রিপুরা, পানিসাগর প্রতিনিধি, ০৪ মার্চ :-  এগ্রিকালচারেল স্কিল কাউন্সিল অব ইন্ডিয়ার (এএসআইসি) ব্যবস্থাপনায় পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে গতকাল বিকাল ৩:০০ টা নাগাদ স্কিল ডেভেলপমেন্ট ট্রেইনিং প্রোগ্রামের উপর ২০০ ঘন্টার (২৫ দিবসীয়) অ্যাকোয়ারিয়াম পদ্ধতিতে রঙিন মৎস্যচাষ বিশেষ প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়। মোট ২০ জন প্রশিক্ষণার্থী এতে অংশ নেয়।


এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর জেলার জেলা সভাধিপতি শ্রী ভবতোষ দাস, পানিসাগর নগর পঞ্চায়েতের সভাপতি শ্রীমতী পাপিয়া দাস, সহ-সভাপতি শ্রী প্রদ্যোত নাথ, পানিসাগর মৎস্য দপ্তরের সুপারিন্টেন্ডেন্ট শ্রী কে. চাকমা, পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিশিষ্ট বিজ্ঞানী শ্রী অভিজিৎ নাথ, পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের ভারপ্রাপ্ত আধিকারিক তথা মৎস্য বিশেষজ্ঞ শ্রী বিশ্বজিৎ বল এবং পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের পশু বিশেষজ্ঞ তথা বিশিষ্ট বিজ্ঞানী শ্রী সৌমেন্দ্র কুমার সহ দপ্তরের অন্যান্য কর্মী বৃন্দ।



প্রশিক্ষণ শিবিরে হাতে কলমে তথা ত্রিপুরার সফলতম মাছ চাষীদের ফার্মে নিয়ে গিয়ে সরেজমিনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রশিক্ষণ শেষে মূল্যায়নের ভিত্তিতে শংসাপত্র প্রদান করা হবে যাতে সরকারি ব্যাংক থেকে সহজ কিস্তিতে ঋণ নিয়ে এই ব্যবসাকে উন্নত করে তারা স্বাবলম্বী হতে পারেন। স্বাদুজলে মাচ চাষ করতে প্রচুর পরিমাণ জায়গা ও মূলধন লাগায় কেন্দ্রীয় সরকার রঙিন মাছ চাষের উপর অধিক প্রাধান্য দিচ্ছে। তাছাড়া এদের চাহিদা সারা দেশ জুড়ে ব্যাপক হারে রয়েছে।


কোন মন্তব্য নেই