HeadLogo

রাজ্য সীমান্তে আটক অবৈধ বিদেশী নাগরিক, অসঙ্গত আচরণে এলাকায় চাঞ্চল্য


সবুজ ত্রিপুরা, চুরাইবাড়ি প্রতিনিধি, ০৫ নভেম্বর : রাজ্য পেরিয়ে পার্শ্ববর্তী রাজ্যে প্রবেশের পথে পুলিশের হাতে আটক ৩ জন নাইজেরিয় নাগরিক। অসমের ক‌রিমগঞ্জ জেলার বাজা‌রিছড়া থানাধীন চোরাইবা‌ড়ি পু‌লিশ ওয়াচ পো‌ষ্টের রু‌টিন তল্লা‌শি‌তে র‌বিবার রাতে অসম-ত্রিপুরা সীমান্তে ধরা পড়ল ৩ জন নাই‌জে‌রিয়ান নাগ‌রিক। ধৃত‌দের ম‌ধ্যে দুজন পুরুষ ও একজন ম‌হিলা র‌য়ে‌ছেন। তা‌দের আটক ক‌রে টানা জিঙ্গাসাবাদ কর‌ছে অসম পু‌লিশ।

       ঘটনার বিবরণে প্রকাশ, র‌বিবার রা‌তে আগরতলা থে‌কে গুয়াহা‌টি অভিমু‌খে যাত্রা করা AS01KC/0259 নম্বরের শেরাওয়া‌লি নৈশ বা‌সে অসমের চুরাইবাড়ি ওয়াচ পোষ্টের পু‌লিশ রু‌টিন তল্লা‌শি কর‌লে তিন স‌ন্দেহভাজন যাত্রী ধরা প‌ড়ে। প‌রে তা‌দের‌ পরিচয় সম্প‌র্কে জান‌তে গে‌লে ওরা জানায় যে, তারা নাই‌জে‌রিয়ার নাগ‌রিক। ধৃত ৩ জন নাইজেরিয়ান নাগরিকের মধ্যে দুইজন পুরুষ হলো ইগা‌নিয়াস ওয়াকার ও ইগা‌নিয়াস ডো‌পিস এবং মে‌নিমার্চ চিন‌রোস না‌মের এক মহিলা। তা‌দের হা‌তে সে ‌দে‌শের নাগ‌রিকত্বজ‌নিত প্রমাণপত্র থাক‌লেও অন্য কোনও কাগজ পত্র পাওয়া যায়‌নি। শুধু বাংলাদেশে প্রবেশের বৈধ প্রমাণপত্র রয়েছে, কিন্তু ভারতে প্রবেশের কোনো বৈধ কাগজপত্র তাদের কাছে নেই। তারা তিন জনই নি‌জে‌দের‌কে আন্তর্জা‌তিক খ্যা‌তি সম্পন্ন ফুটবলাররূপে প‌রিচয় দি‌লেও তা‌দের কা‌ছে কোনও ভিসা সহ পাস‌পোর্ট ও ফুটবল খেলা সংক্রান্ত কোনও বৈধ কাগজ পত্র পাওয়া যায়‌নি। পু‌লি‌শের জেরায় তারা আরও জানায় যে গত কয়‌দিন আগে তারা বাংলা‌দে‌শে প্রবেশ করেছিলো। গতকাল তারা বাংলা‌দে‌শ থেকে সম্পূর্ণ অবৈধভাবে আগরতলা হয়ে ভারতে প্রবেশে করে এবং আজ আগরতলা থেকে গুয়াহা‌টির উদ্দে‌শ্যে রওয়ানা দেয়। ধৃত‌দের জবানব‌ন্দি‌তে নানা অসংগ‌তি দে‌খে ধ‌ন্ধে প‌ড়ে‌ছে অসম পু‌লিশ। এমন খব‌রে অসম ত্রিপুরা উভয় সীমান্তে চাঞ্চল্য বিরাজ কর‌ছে।

খবর পে‌য়ে বাজা‌রিছড়া থানার ওসি শ্রী বি এন মাল‌সেম থিক অকুস্থ‌লে উপ‌স্থিত হ‌য়ে ধৃত‌দের টানা জিজ্ঞাসাবাদ করেছেন। ত‌বে ধৃত তিন নাই‌জে‌রিয়ান‌দের সম্প‌র্কে বিশদ তথ্য আদা‌য়ে পু‌লিশ সমর্থ হয়‌নি ব‌লে জানা গে‌ছে। এ ম‌র্মে আসাম চুরাইবাড়ি ওয়াচ পোষ্টের ভারপ্রাপ্ত শ্রী মিন্টু শীল জানান যে, উনাদের কাছে গোপন খবর ছিল যে একটি নৈশ্য বাস দিয়ে বাংলাদেশী নাগরিক অসমে প্রবেশ করছে। সেই গোপন সূত্রের ভিত্তিতে আসাম ত্রিপুরা সীমান্তের আসাম চুড়াইবাড়ি ওয়াচ পোস্টের নাকা পয়েন্টে শেরাওয়ালি ট্রেভেলসের একটি নৈশ বাসে তল্লাশি চালিয়ে তিনজন নাইজেরিয়া নাগরিককে আটক করতে সক্ষম হন। ধৃত‌ ব্যক্তিদের বা‌ড়ি নাই‌জে‌রিয়া এনাম শহ‌রের পোষ্ট অফিস রোড ইডো ষ্টে‌টে এবং তা‌দের প্র‌ত্যে‌কের বয়স ৩০-এর ম‌ধ্যে। তাদের কাছ থেকে পাঁচটি মোবাইল, তিনটি ব্যাগ এবং দুটি পাসপোর্ট ও একটি নাইজেরিয়া দেশের নাগরিকের প্রমাণপত্র উদ্ধার হয়েছে। ইনচার্জ মিন্টু  শীল আরো জানান, বাংলাদেশের এক দালাল তিন নাইজেরিয়া নাগরিককে অবৈধভাবে কাঁটাতার পেরিয়ে ভারতে প্রবেশ করিয়েছে। ওরা নি‌জে‌দের মাতৃভাষা ছাড়া অন্য ভাষা না বোঝায় তা‌দের জবানব‌ন্দি নি‌তে পু‌লিশ‌কে নানা অসু‌বি‌ধের ম‌ধ্যে পড়‌তে হ‌য়ে‌ছে।

এদিকে নৈশ্য বাস চালক জানিয়েছে ৭৫০ টাকা ভাড়ার বিনিময়ে তিনজন নাইজেরিয়া নাগরিককে আগরতলার চন্দ্রপুর আইএসবিটি থেকে গৌহাটি নিয়ে যাচ্ছিলো। বর্তমানে পুলিশ একটি মামলা হাতে নিয়ে ধৃত তিন নাইজেরিয়ার নাগরিককে সোমবার অসমের ক‌রিমগঞ্জ জেলা মুখ্য বিচারপতির আদাল‌তে সোপর্দ করেছে।


কোন মন্তব্য নেই